subscription management

সাবস্ক্রিপশন ব্যবস্থাপনা ওয়েবসাইট

আপনার সাবস্ক্রিপশন পণ্য-সেবা ও গ্রাহকদের ব্যবস্থাপনা করুন একদম সহজে।

সাবস্ক্রিপশন পণ্য-সেবা কি?

যেসকল পণ্য ও সেবা গ্রহণের পর তা চালু রাখতে নির্দিষ্ট সময় পর পর ফি পরিশোধ করতে হয় সে সকল পণ্য-সেবাই হল সাবস্ক্রিপশন।

subscription management website

আপনার সাবস্ক্রিপশন ভিত্তিক বাণিজ্যটিকে দিন স্বয়ংক্রিয় প্রযুক্তির ক্ষমতা, সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে ব্যবস্থাপনা করুন আপনার গ্রাহক ও সাবস্ক্রিপশন সেবাগুলো।

সাবস্ক্রিপশন ব্যবস্থাপনা

subscription management software

সাবস্ক্রিপশনের ইচ্ছেমত মেয়াদকাল ও মূল্য নির্ধারণ করুন, এবং সে অনুযায়ী রিকারিং ফি গ্রহণ করুন। যেমনঃ দৈনিক, সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক, এমনকি ইচ্ছেমত মেয়াদও নির্ধারণ করা যাবে।

ট্রায়াল ও গ্রেস সময়কাল

পণ্য বা সেবাটি পরখ করতে গ্রাহকদের ট্রায়াল সময়সীমা অফার করুন (যেমনঃ ৭ দিন ফ্রি ট্রায়াল)। এছাড়াও, মেয়াদ শেষে গ্রাহকদের গ্রেস (অতিরিক্ত সময়) সময়কাল দিন। যেমন মেয়াদউত্তীর্ণ হওয়ার পরও অতিরিক্ত আরও ৩ দিন সময় বাড়িয়ে দেয়া।

subscription free trial

সম্পূর্ণ স্বয়ংক্রিয়

সাবস্ক্রিপশন ভিত্তিক সকল কার্যক্রমগুলো হবে স্বয়ংক্রিয়ভাবে। ম্যানুয়ালি কোনো হস্তক্ষেপের প্রয়োজন নেই। যেমনঃ সাবস্ক্রিপশন অর্ডার, চালু, নবায়ন, স্থগিত, বাতিল, পুনরায় সক্রিয় এবং নোটিফিকেশনসহ প্রায় সকল কার্যক্রম।

subscription management automation

সাবস্ক্রিপশনের ধরণ

নিশ্চিন্তে বিক্রয় করুন ফিজিক্যাল, ডিজিটাল বা অদৃশ্যমান যেকোনো ধরণের সাবস্ক্রিপশন পণ্য-সেবা।

subscription product variations

সাধারণ ও ভেরিয়েবল উভয় ধরণের সাবস্ক্রিপশন বিক্রয় করা যাবে। একই সাবস্ক্রিপশন পণ্য-সেবার ভেরিয়েশন থাকলে প্রতিটি ভেরিয়েশনের জন্য পৃথকভাবে সাবস্ক্রিপশন সেটআপ করা যাবে। যেমনঃ মূল্য, মেয়াদ, ট্রায়াল, গ্রেস ইত্যাদি।

ফিজিক্যালঃ ফিজিক্যাল পণ্যসমূহ ধরা ছোঁয়া যায়। যেমনঃ খাদ্যদ্রব, পোশাক, ইলেক্ট্রনিক্স।

ডিজিটালঃ ডিজিটাল পণ্যসমূহ ধরা-ছোঁয়া যায় না, যেমন ডিস সংযোগ সাবস্ক্রিপশন, ইন্টারনেট ডাটা সাবস্ক্রিপশন।

অদৃশ্যমানঃ লাইফ ইনস্যুরেন্স পলিসি সাবস্ক্রিপশন।

সাধারণ/ভেরিয়েবল পণ্যঃ একটি স্মার্টফোনের ৩টি ভিন্ন ভিন্ন রং রয়েছে, তাই স্মার্টফোনটি ভেরিয়েবল পণ্য। কিন্তু ফোনটির কভারের (কেস) মাত্র একটি রং/ডিজাইন রয়েছে, তাই ফোন কভারটি সাধারণ পণ্য। 

একইভাবে সাবস্ক্রিপশন ভিত্তিক পণ্য-সেবারও ভেরিয়েশন থাকতে পারে।

subscriber management

সাবস্ক্রাইবার/গ্রাহক ব্যবস্থাপনা

গ্রাহকদের প্রয়োজনীয় তথ্য, গ্রাহক কোন পণ্য-সেবাটি গ্রহণ করেছে, সেই পণ্য-সেবাটির সাবস্ক্রিপশন মেয়াদকাল কত, কবে মেয়াদউত্তীর্ণ হবে, সাবস্ক্রিপশন বাতিল করা গ্রাহকদের তালিকাসহ এ যাবতীয় সকল তথ্য আপনার সফটওয়্যারে সংরক্ষিত থাকায় গ্রাহক ও সাবস্ক্রিপশন ব্যবস্থাপনা হয়ে উঠবে একদম সহজ।

সাবস্ক্রিপশন ফি গ্রহণ

সকল প্রকার দেশী-বিদেশী পেমেন্ট গেটওয়ে সমর্থিত। নিমিষেই সফটওয়্যার দ্বারা রিকারিং ভিত্তিক সাবস্ক্রিপশন ফি গ্রহণ করুন। মেয়াদ শেষে গ্রাহকের ইমেইলে পেমেন্ট লিঙ্কসহ সাবস্ক্রিপশন নবায়ন রিমাইন্ডার চলে যাবে, যা সাবস্ক্রিপশন ফি সংগ্রহ কার্যক্রমকে করবে সম্পূর্ণভাবে স্বয়ংক্রিয় ও ডিজিটাল। অনলাইন পেমেন্টের পাশাপাশি রয়েছে অফলাইন পেমেন্টেরও সুবিধা, যেমনঃ ব্যাংক ডিপোজিট, চেক পেমেন্ট ।

payment icons
accept subscription fees

ডিজিটাল ওয়ালেট

আপনার ব্র্যান্ডের নিজস্ব ডিজিটাল ওয়ালেট পদ্ধতি। গ্রাহককে তার ওয়ালেটে অর্থ টপ-আপ করা ও সেই অর্থ দ্বারা সাবস্ক্রিপশন ফি পরিশোধ/ক্রয় করার সুবিধা প্রদান করুন। এছাড়াও আংশিক পেমেন্ট (পার্শিয়াল), ওয়ালেটে রিফান্ড, ক্যাশব্যাক, অভ্যন্তরীণ ব্যলেন্স ট্রান্সফার, এমনকি ওয়ালেটে সাইনআপ বোনাস অফার করুন, যেমনঃ সাইনআপে ৳২০০ টাকা বোনাস।

subscription website digital wallet

সাবস্ক্রিপশন পণ্যসেবা বিক্রয়ে অভ্যন্তরীণ কার্যক্রমগুলোতে নিয়ে আসুন স্বয়ংক্রিয় প্রযুক্তি

subscription discount coupon
Artboard-33

মূল্যছাড় কুপন

গ্রাহকদের মূল্যছাড় প্রদানে সহজেই ডিস্কাউন্ট কুপন তৈরি করুন (শতাংশ বা নির্দিষ্ট মূল্য)। এক/একাধিক নির্দিষ্ট পণ্য-সেবা বা এক/একাধিক নির্দিষ্ট ক্যাটাগরি অথবা সকল পণ্য-সেবায় ছাড় দিতে কুপনে কন্ডিশন সেট করুন।

অর্ডার ব্যবস্থাপনা

ওয়েব অ্যাপ দ্বারা সরাসরি অর্ডার গ্রহণ ও তা ব্যবস্থাপনা করুন একদম সহজে। প্রতিটি অর্ডারে গ্রাহকের বিস্তারিত তথ্য (নাম, ঠিকানা, ফোন ও অন্যান্য) এবং অর্ডারকৃত পণ্য-সেবার তালিকা সংরক্ষিত থাকবে। এছাড়াও অফলাইন পেমেন্ট গ্রহণের ক্ষেত্রে অর্ডারের অবস্থা ম্যানুয়ালি পরিবর্তনের সুবিধা (প্রক্রিয়াধীন, অনিষ্পন্ন, বাতিল, বিচারাধীন, রিফান্ড, সম্পন্ন)।

subscription order management

ইমেইল নোটিফিকেশন

সফটওয়্যার গ্রাহকদের স্বয়ংক্রিয়ভাবে সাবস্ক্রিপশন সম্পর্কিত প্রায় ২০+ ধরণের ইমেইল রিমাইন্ডার নোটিফিকেশন পাঠাবে। যা গ্রাহকদের সাথে সম্পর্ক ও যোগাযোগ স্থাপনাকে করবে সম্পূর্ণরূপে ডিজিটাল ও স্বয়ংক্রিয়।

subscription reminder notifications

এবং এমন আরও জরুরী সাবস্ক্রিপশন ও গ্রাহকদের অ্যাকাউন্ট সংশ্লিষ্ট রিমাইন্ডার নোটিফিকেশনসমূহ।

প্রতিবেদন বিশ্লেষণ

কোন দিন/মাস/বছরে কত উপার্জন হচ্ছে, কোন সেবাটি সর্বাধিক বিক্রয় হচ্ছে, গ্রাহকদের তালিকা, কোন ডিভাইস থেকে অ্যাপটি সর্বাধিক ভিসিট হচ্ছে, ভিসিটরদের বয়স, নারী/পুরুষের পরিমাণসহ গুরুত্বপূর্ণ সকল তথ্যের প্রতিবেন পর্যবেক্ষণ করার সুবিধা। যা আপনার বাণিজ্যটির প্রসার ঘটাতে সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করবে।

subscription sales analytics & report

অত্যাধুনিক ব্র্যান্ড পরিচিত

subscription website development

সাবস্ক্রিপশন ব্যবস্থাপনার পাশাপাশি আমাদের প্রকৌশলীরা আপনার ব্র্যান্ডটির জন্য তৈরি করবে বিশ্বমানের অত্যাধুনিক রেস্পন্সিভ ওয়েবসাইট নকশা, যা আপনার ব্র্যান্ডকে দিবে অনন্য ও তুলনাহীন অনলাইন পরিচিতি।

অ্যাকাউন্টসমূহ

প্রশাসনিক অ্যাকাউন্ট (অ্যাডমিন)

প্রশাসনিক বা অ্যাডমিন অ্যাকাউন্টের ব্যবহারকারী সফটওয়্যারের সকল বৈশিষ্ট্যসমূহের অ্যাক্সেস ও যেকোনো তথ্য/বৈশিষ্ট্য সম্পাদনা বা মুছে ফেলার ক্ষমতা পাবে। এটি সর্বচ্চ ক্ষমতাসম্পন্ন অ্যাকাউন্টের ধরণ।

Artboard-40

ব্যবস্থাপক অ্যাকাউন্ট (ম্যানেজার)

ব্যবস্থাপক ব্যবহারকারী স্টোরে পণ্য-সেবা যুক্ত করা, সাবস্ক্রিপশন ও গ্রাহক ব্যবস্থাপনা করা, মূল্যছাড় কুপন তৈরি/ব্যবস্থাপনাসহ সাবস্ক্রিপশন স্টোরটির সকল কার্যক্রম পরিচালনা করতে পারবে। তবে সফটওয়্যারের অন্যান্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যসমূহের অ্যাক্সেস পাবে না।

গ্রাহক অ্যাকাউন্ট (সাবস্ক্রাইবার)

গ্রাহকরা তাদের অ্যাকাউন্ট থেকে নিজস্ব তথ্য হালনাগাদ করতে পারবে (নাম, ঠিকানা, ফোন ইত্যাদি), ক্রয়কৃত সাবস্ক্রিপশনসমূহ ব্যবস্থাপনা করতে পারবে। যেমনঃ সাবস্ক্রিপশন ক্রয়/নবায়ন/বাতিল/স্থগিত ইত্যাদি (সেল্ফ ম্যানেজমেন্ট)।

Artboard-25

লেখক অ্যাকাউন্ট (ব্লগ বিভাগ)

ব্লগ বিভাগে যেকোনো তথ্য বা কন্টেন্ট প্রকাশে ইচ্ছেমত আর্টিকেল প্রকাশ করা যাবে। আর্টিকেল প্রকাশের জন্য লেখক অ্যাকাউন্ট তৈরি করা যাবে, যে অ্যাকাউন্টের ব্যবহারকারী শুধুমাত্র আর্টিকেল লেখা ও প্রকাশ করতে পারবে। অন্য কোন বৈশিষ্ট্য অ্যাক্সেস করতে পারবে না।

সহায়তা প্রয়োজন?

01788 49 49 19 অথবা 01684 74 79 71

(সকাল ১১ঃ৩০ – রাত ৯ঃ৩০)

growbig engineer

প্রস্তাব পত্রের আবেদন করুন (প্রোপোজাল)

আপনার উদ্যোগ ও ওয়েবসাইট সম্পর্কে বলুন, এবং বিনামূল্যে আমাদের বিশেষজ্ঞ সফটওয়ার প্রকৌশলীদের পরামর্শ নিন।

নাম*
মুঠোফোন নম্বর*
ইমেইল*
ওয়েবসাইটের ধরণ?*
বিষয়*
বিস্তারিত*
নমুনা লিঙ্ক (যদি থাকে)

প্রশ্নউত্তর

নিম্নে সাবস্ক্রিপশনের কার্যপ্রণালী ধারাবাহিকভাবে উল্লেখ্য করা হল, সকল কার্যক্রমগুলো স্বয়ংক্রিয়ভাবে হবে।

১। সাবস্ক্রিপশন অর্ডার করা হল।

২। পেমেন্ট গ্রহণ সম্পন্ন হল।

৩। সাবস্ক্রিপশন সক্রিয় হল (অথবা ট্রায়াল থাকলে ট্রায়াল সময়কাল সক্রিয় হবে)।

৪। মেয়াদ শেষে নবায়ন অর্ডার সৃষ্টি হল।

৫। নবায়ন ফি পরিশোধ ইমেইল নোটিফিকেশন প্রেরণ।

৬। স্বয়ংক্রিয়ভাবে ফি গ্রহণের চেষ্টা (যদি পেপাল/স্ট্রাইপ গেটওয়ে সক্রিয় থাকে)

৭। সাবস্ক্রিপশন বিলম্ব হিসেবে চিহ্নিত, অথবা গ্রেস সময়কাল শুরু (যদি গ্রেস সেট করা হয়)

৮। সাবস্ক্রিপশন ফি বিলম্ব নোটিফিকেশন প্রেরণ।

৯। সাবস্ক্রিপশন স্থগিত (ঐচ্ছিক)।

১০। সাবস্ক্রিপশন বাতিল সতর্কতা নোটিফিকেশন প্রেরণ (ঐচ্ছিক)।

১১। সাবস্ক্রিপশন বাতিল (যদি ফি গ্রহণ ব্যর্থ হয়)।

১২। সাবস্ক্রিপশন মেয়াদ শেষ।

সাবস্ক্রিপশন ফি গ্রহণ পদ্ধতিটি সেমি-অটোমেটিক থাকবে। সাবস্ক্রিপশনের মেয়াদ শেষে সফটওয়্যার গ্রাহককে পেমেন্ট লিঙ্কসহ রিমাইন্ডার নোটিফিকেশন ইমেইল করবে। গ্রাহক তার অ্যাকাউন্ট থেকে পুনরায় পেমেন্ট গেটওয়ের মাধ্যমে ফি পরিশোধ করে সাবস্ক্রিপশনটি পরবর্তী মেয়াদের জন্য চালু রাখতে পারবে (প্রি-পেইড)। 

ফি পরিশোধে ব্যর্থ হলে সাবস্ক্রিপশনটি স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে ও গ্রাহক তার ইমেইলে বাতিল সংক্রান্ত নোটিফিকেশন পেয়ে যাবে। বাতিল হওয়ার পর গ্রাহক পরবর্তীতে যেকোনো সময় ফি পরিশোধের মাধ্যমে পুনরায় সাবস্ক্রিশন চালু করতে পারবে। যেদিন ফি পরিশোধ করবে ঠিক সেদিন থেকে সাবস্ক্রিশন শুরুর তারিখ গণ্য হবে।

অটোমেটিক পেমেন্টঃ

পেপালস্ট্রাইপ দ্বারা সম্পূর্ণ অটোমেটিকভাবে সাবস্ক্রিপশন ফি গ্রহণ করা যাবে। মেয়াদ শেষে সফটওয়্যার গ্রাহকের পেপাল বা ক্রেডিট কার্ড থেকে স্বয়ংক্রিয়ভাবে সাবস্ক্রিপশন ফি কেটে নিবে (যদি গ্রাহক সাবস্ক্রিপশনটি বাতিল/স্থগিত না করে থাকে)। উল্লেখ্য যে, পেপাল ও স্ট্রাইপ সংযুক্ত করতে গেটওয়ে প্রদত্ত মার্চেন্ট API কোডসমূহ বা অ্যাকাউন্ট লগইন অ্যাক্সেস প্রদান করতে হবে।

বিঃদ্রঃ দেশীয় পেমেন্ট পদ্ধতিগুলোর অটোমেটিক পেমেন্ট গ্রহণ সুবিধাটি এখনো উপলব্ধ বা স্বয়ংসম্পূর্ণ নয়।

পেমেন্ট গেটওয়ে দ্বারা সফটওয়্যার থেকে সরাসরি গ্রাহকদের থেকে পেমেন্ট সংগ্রহ করা হয়। সফটওয়্যারে যে পেমেন্টগুলো সম্পন্ন হবে তা আপনার পেমেন্ট গেটওয়ের মার্চেন্ট একাউন্টে জমা হবে। যেখান থেকে পছন্দমত ব্যাংকে অর্থ উত্তোলন করা যাবে।

দেশী-বিদেশী নানা পেমেন্ট গেটওয়ে রয়েছে। সেগুলোর যেকোনোটির ব্যবহারে সরাসরি ওয়েবসাইট/সফটওয়্যার দ্বারা গ্রাহক থেকে পেমেন্ট নেয়া যাবে। 

পরামর্শঃ কার্যক্রম যে দেশ থেকে পরিচালিত হবে, সে দেশে সমর্থিত পেমেন্ট গেটওয়ে ব্যবহার করা উচিৎ।

উল্লেখ্য, পেমেন্ট গেটওয়ে সেটআপ করতে অবশ্যই গেটওয়ের প্রয়োজনীয় API কোড সরবরাহ করতে হবে, যা গেটওয়ের মার্চেন্ট একাউন্ট-এর সেটিং-এ পাওয়া যাবে, বা গেটওয়ে কর্তৃপক্ষ প্রদান করবে।

গতানুগতিকভাবে হোস্টিং সার্ভারের ফ্রি SMTP (simple mail transfer protocol) দ্বারা ওয়েব অ্যাপ থেকে ইমেইল যাবে। হোস্টিং সার্ভার ওয়েব অ্যাপের ফাইলসমূহ সংরক্ষণের জন্য উপযুক্ত, ইমেইল পাঠানোর জন্য নয়। তাই ইমেইল লেনদেনে থার্ডপার্টি ইমেইল গেটওয়ে ব্যবহৃত হয় (পেমেন্ট গেটওয়ের মত)। 

ফ্রি পদ্ধতিতে সকল ইমেইল গ্রাহকের ইমেইলে পৌঁছানোর নিশ্চয়তা নেই। কিছু যাবে, কিছু নাও যেতে পারে। ইমেইল সরবরাহ নিশ্চিত করতে থার্ডপার্টি SMTP সেবা ব্যবহার করা যেতে পারে ( বিষয়টি সম্পূর্ণ ঐচ্ছিক)। 

কিছু জনপ্রিয় SMTP সেবাদানকারী হলঃ SendGrid, PostMark, SparkPost, MailGun, Elastic Email ইত্যাদি। ইলাস্টিক ইমেইল গেটওয়ের মাধ্যমে ১ ডলারে ১০,০০০ ইমেইল পাঠানো যেতে পারে। এছাড়াও গুগলের ফ্রি Gmail দ্বারা দৈনিক ৫০০ ও প্রিমিয়াম G Suite এর মাধ্যমে প্রতিদিন ২০০০ ইমেইল পাঠানো যাবে।

উল্লেখ্য যে, বাই ডিফল্ট ফ্রি পদ্ধতিটি যুক্ত থাকবে। থার্ডপার্টি এসএমটিপি সেটআপ করতে চাইলে তা ক্রয় করে SMTP-র লগিন এক্সেস প্রদান করতে হবে।

হ্যাঁ, গ্রাহক তার ক্রয়কৃত সাবস্ক্রিপশনসমূহ যখন খুশি তখন তার অ্যাকাউন্টে প্রবেশ করে নবায়ন, স্থগিত, বাতিল বা পুরনরায় চালু করতে পারবে।

আনলিমিটেড।

হ্যাঁ, সাবস্ক্রিপশন সম্পর্কিত সকল কার্যক্রমসমূহ স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে। ম্যানুয়াল কোন হস্তক্ষেপের প্রয়োজন নেই।